প্রসঙ্গ:- পবিত্র গীতাই স্বধর্ম বলতে কি বুঝানো হয়েছে???
.
আজকাল দেখা যাচ্ছে কিছু ব্যক্তি শ্রীগীতার ৩/৩৫ নিয়ে একটু বেশিই চুলকাচ্ছে।
.
★উক্ত শ্লোকটি নিম্নরুপ---
→শ্রেয়ান্ স্বধর্মো বিগুনঃ পরধর্মাৎ স্বনুষ্টিতাৎ।
→স্বধর্মে নিধনং শ্রেয় পরধর্মো ভয়াবহঃ।।
.
★বঙ্গানুবাদঃ- " স্বধর্মের অনুষ্টান দোষযুক্ত হইলেও উত্তমরুপে অনুষ্টিত পরধর্ম থেকে উৎকৃষ্ট। স্বধর্ম সাধনে যদি মুত্যুও হয় তাও মঙ্গলজনক, কিন্তু অন্যের ধর্মের অনুষ্টান করা বিপজ্জনক।"
.
→কিছু ব্যক্তি এই বলে প্রচার করে বেড়ায় যে #সনাতন ধর্মে শাস্ত্র নির্দেশ দিয়েছে সনাতন ধর্ম খারাপ হলেও সেটা পালন করা উচিত"।
.
★উক্ত বক্তবটি বিধর্মীরা করে থাকে।
তারা উক্ত শ্লোকে স্বধর্ম বলতে বুঝেছে বর্তমানে প্রচলিত সনাতন ধর্ম,ইসলাম,বৌদ্ধ, খ্রিষ্টান, ইহুদি কিংবা জৈন ধর্ম।
.
★কিন্তু এটা পুরোপুরি ভূল ধারণা। কেননা ঐখানে স্বধর্ম বলতে সনাতন ধর্মের চতুর্বর্ণের নিজ নিজ কর্মের কথা বলা হয়েছে। যেটাকে বিধর্মীরা প্রচলিত ধর্ম বলে মিথ্যাচার করতেছে।
.
উক্ত শ্লোকের ব্য্যখ্যা দিতে গিয়ে ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ বলেছেন----
→পরধর্ম পরিত্যাগ করে সম্পূর্ণভাবে শ্রীকৃষ্ণের শরণাপন্ন হয়ে স্বধর্ম আচরণ করাই মানুষের কর্তব্য। জড়া প্রকৃতির গুন অনুসারে শাস্ত্র নির্দেশিত অাচরণগুলি মানুষের দেহমনের বৈশিষ্ট্য অনুযায়ী নির্ধারিত হয়। সদ্গুরু যে আদেশ দেন সেটাই পরমার্থিক কর্তব্য। এই কর্তব্য সম্পাদনের মাধ্যমে আমরা পরমেশ্বরের অপ্রাকৃত সেবা করে থাকি। কিন্তু পরমার্থিক হোক বা জাগতিক যাই হােক না কেনো অন্যের ধর্মের অনুকরণ অপেক্ষা মৃত্যুকাল পর্যন্ত স্বধর্মে নিষ্টাবান থাকা একান্ত কর্তব্য। যেমন-- সত্ত্বগুনের দ্বারা প্রভাবিত ব্রাহ্মণ অহিংসা পরায়ণ, কিন্তু রজোগুনের প্রভাবে ক্ষত্রিয় প্রয়োজন হলে হিংসার অাশ্রয় নিতে পারেন, স্বধর্ম আচরণ করে ক্ষত্রিয়কে মৃত্যুবরণ করতে হয়, তবে তাও ভালো। কিন্তু ব্রাহ্মণকে অনুকরণ করে অহিংসার অাচরণ করা উচিত নয়।
.
অপরদিকে শ্রীগীতার ১৮/৪৭ এ এর সুন্দর ব্যাখ্যা দেয়া হয়েছে---
→যে মানুষ শূদ্রের কাজকর্মের দিকে আকৃষ্ট হয়, তবে সে কৃত্রিমভাবে নিজেকে ব্রাহ্মণ বলে জাহির করতে পারবেনা, যদি সে ব্রাহ্মমণ পরিবারে জন্ম হলেও নয়। এভাবেই স্বভাব অনুসারে কাজকর্ম করা উচিত, কোন কাজই ঘৃণ্য নয় যদি সেটা ভগবানের সেবার জন্য অনুষ্টিত হয়। ব্রাহ্মণের বৃত্তিমূলক কর্ম অবশ্য স্বাত্ত্বিক। যদি কেউ সত্ত্বগুণ সম্পন্ন না হন তবে ব্রাহ্মনের কর্মকে অনুসরণ করা উচিত নয়। ক্ষত্রিয় বা শাসককে কতো রকমের ভয়ানক কাজ করতে হয়, তাকে হিংসার আশ্রয় নিয়ে শত্রুকে হত্যা করতে হয়, কুটনীতির খাতিরে মিথ্যাও বলতে হয় , এই ধরনের হিংসা চলনা রাজনীতিরর মধ্যেই থাকে। তাি বলে ক্ষত্রিয়ের স্বধর্ম ত্যাগ করে সে ব্রাহ্মনের ব্রাহ্মনের স্বধর্ম অনুকরণ করতে পারেনা। পরমেশ্বরের প্রীতির জন্যই কর্ম করা উচিত, যেমনটা অর্জুন করেছে। ব্যবসায়ীক ক্ষেত্রে লাভ করতে হলে ব্যবসায়ীকে কতো মিথ্যা বলতে হয়, যদি সে মিথ্যা না বলে তবে সে ব্যবসায়ে লাভ করতে পারবেনা । ব্যবসায়ী কখনও বলে "ও বাবু, আপনার জন্য আমি কোন লাভ করছিনা, কিন্তু সকলেরই জানা উচিত যে লাভ না করে ব্যবসায়ী বাঁচতে পারেনা। সুতরাং ব্যাপারী বললো যে সে লাভ করছেনা, সেটাকে নিছক কথা বলেই ধরে নিতে হবে। তাই সিদ্ধান্ত স্বরুপ এখানে বলা যায় যে, প্রত্যেকের উচিত তার স্বাভাবিক গুন অনুসারে নিয়োজিত থাকা।
.
.
Writer and Editor Kanchan Das
শনিবার, ৫ আগস্ট, ২০১৭
শ্রীগীতায় উল্লেখিত "স্বধর্ম" মানে কি??
এতে সদস্যতা:
মন্তব্যগুলি পোস্ট করুন (Atom)
শৌচকার্য করার পর কি করা উচিত??
✅প্রশ্ন---- হিন্দু ধর্মে শৌচকার্য করার অাগে ও পরে কি কি করতে হবে এই ব্যপারে কোন গাইড লাইন অাছে কি না? _____________________________________...
-
★সনাতন ধর্ম হাজার বছরে তিল তিল করে গড়ে ওঠা একটি ধর্ম। মানুষের জীবনের প্রত্যেকটি কাজের ব্যাপক পর্যালোচনার পরই ঋষিগণ একটি করে নিয়ম দিয়ে দিয়েছে...
-
অনলাইনে এখন অত্যন্ত গুরুত্ত্বের সাথে প্রচার করা হচ্ছে ঈশ্বরের প্রতিমা নাই, কিন্তুু সনাতনীরা প্রতিমা বানিয়ে পূজা করে কেনো? তাদের জন্য নিম্নের...
-
বর্তমানে অনলাইনে কিছু জ্ঞানপাপীর আগমন হয়েছে তারা সনাতন ধর্মের বিভিন্ন বিষয় নিয়ে অপপ্রচার করে। তাদের অন্যতম নিকৃষ্ট একটি লেখা যেখানে তারা শু...
সুন্দর ব্যাখ্যা দেওয়া হয়েছে। মানুষের মূল লক্ষ্যই হল ঈশ্বর লাব্যহ করা। সেটা পূর্ব সংস্কার অনুযায়ী যার যে পথ দিয়ে হয়, সেটাই তার স্বধর্ম। এজন্যই ঈশ্বর লাভের বিবিধ উপায় রয়েছে - রাজযোগ, জ্ঞানযোগ, কর্মযোগ, ভক্তিযোগ। কেউ ভক্তিমার্গের লোক হলে সে যদি জ্ঞানের পথ অবলম্বন করতে যায়, তবে সেটাও তার পক্ষে পরধর্ম, সে পথে তার উন্নতি অসম্ভব। কাজেই নিজের মানসিক প্রবণতা, পূর্ব-সংস্কার ইত্যাদি অনুসারে তার ধর্মাচরণ করাই শ্রেয়।
উত্তরমুছুনএই শ্লোকটির অর্থ অতি ব্যাপক, বিভিন্ন ভাবে ব্যাখ্যা করা যেতে পারে।